এই কি জীবনের সব?

“ইদানিং অ্যাজমা আমাকে সারারাত জাগিয়ে রাখে। আর আমি সারাটা দিন ঘুমাই। কয়েক সপ্তাহ হয়ে গেল আমি বন্ধুদের সাথে ঠিকমত দেখাও করতে পারিনি। ওরা ফোন দেয়, মেসেজ পাঠায়। কিন্তু কোন কিছুই আর আগের মত নেই।”

কথাগুলো পর্যায় এর মুখ থেকে শোনা।

ধূসর বালুকা বেলায় সাদা ফেনিল ঢেউ আছড়ে পড়ছে। আর ব্যাকগ্রাউন্ডে ক্রিমসন আর ফিরোজা রঙ মিলে একাকার। ছবির কথা বলছি। খুব সুন্দর একটা ছবি। পর্যায় ওর মামাত ভাই রুবেলের টাইমলাইনে দেখালো। রুবেল খুব প্রাণ খোলা হাসিখুশি ছেলে। যেকোন সময় ফ্রেন্ডদের সাথে ঘুরতে বের হয়ে যায়। এই গত সপ্তাহেই সেন্টমার্টিন ঘুরে এসেছে। এই বয়সেই ক্রেওক্রাডং এ উঠেছে। পর্যায়ের এসব দেখে খুব হিংসা হয়। সেও চায় বন্ধুদের সাথে ঘুরতে,বেরাতে। কিন্তু পর্যায় পারে কই?

এই বাসা থেকে মেইন রোড পর্যন্ত হেঁটে যেতেই মাস্ক ব্যবহার করতে হয় তাকে। তার যে অ্যাজমা! ডিপার্টমেন্ট বিল্ডিং মাত্র তিনতলা। তিনতলা উঠতেই ৬ বার হাঁপিয়ে উঠে। সাথে সাথে ইনহেলার চেপে ধরে মুখে। এ যেন এখন প্রতিদিনের ঘটনা হয়ে গেছে।

একবার কলেজে থাকতে সে খুব মারাত্মক পরিস্থিতির স্বীকার হয়ে ছিল। ক্যামিস্ট্রি ল্যাব চলছে, ঐ দিন পর্যায় তার সাথে করে ইনহেলার আনতে ভুলে গেছে। হঠাৎ করেই তার অ্যাজমার অ্যাটাক হল। ওর ক্লাসমেট-টিচার সকলেই প্রচন্ড ভয় পেয়ে গিয়েছিল। যদিও সাথে সাথে তাকে মেডিকেল সেবা দেওয়া হয়েছিল! তবু তার মনে আছে তার সবচেয়ে প্রিয় বন্ধু যে তার পাশে বসত প্রতিদিন; পরদিন থেকে তাকে এড়িয়ে চলছে। এসব ব্যাপার পর্যায় আর গায়ে মাখে না পর্যায়। তাছাড়া তার ভার্সিটির বন্ধুরা যথেষ্ট ভালো ও সহযোগী। ওরা প্রাণোচ্ছল, ওরা তারুণ্যে ভারপুর। আর হয়ত এ বিষয়টাই পর্যায়কে পীড়া দেয়।

যে এডভেঞ্চারের স্বাদ তারা নিতে পারে, যেভাবে তারা বৃষ্টিতে ভিজতে পারে, দৌড়ে সিঁড়ি ভেঙে টেরেসে উঠতে পারে; পর্যায় তা পারে না। সে বৃত্তের মধ্যে আবদ্ধ পর্যায়! পর্যায়কে এই ঘোরাঘুরির ব্যাপারগুলো খুব টানে। সিদ্ধান্ত নেয় আজকে কালকে সারাদিন ফেসবুক ডিএক্টিভেট করে রাখবে।

কিছুক্ষণ আগেই রুবেল স্ট্যাটাস আপডেট করেছে- “চলে যাচ্ছি। এবার ডাকছে সিলেট আমাকে।”

বুক এর কোথায় যেন একটা ব্যাথা অনুভব করে পর্যায়!

আরও গল্প

একটা মুভি দেখা কি এতই ...

এই কি জীবনের সব?

কেন আমি কখনো বৃষ্টিতে ভিজতে ...

আরও গল্প

মধুর উপকারিতা

হেলথকেয়ার ব্লগ
3 weeks ago

স্বাস্থ্য রক্ষায় রসুন

হেলথকেয়ার ব্লগ
3 weeks ago

১০০ রোগের ঔষধ একটি নিম গাছ

হেলথকেয়ার ব্লগ
1 month ago