কীভাবে নিবেন নখের যত্ন?

আমাদের শরীরে অন্যান্য গুরুত্বপূর্ণ অংশ যেমন: ঠোঁট, চুল ,ত্বক, দাঁত এর মতই হাত এবং পায়ের নখ ও গুরুত্বপূর্ণ। সুস্থ ও সুন্দর নখ শুধু আপনার সৌন্দর্যের প্রকাশ ঘটায় না , সাথে আপনার ব্যক্তিত্বের পরিচয়ও বহন করে। সাধারণত আমরা নখের যত্নে মিনিকিওর, পকিওর করে থাকি। কিন্তু সেগুলো তো বেশ ব্যয়বহুল এবং সময় সাপেক্ষ। এত সময় আর অর্থ কই বলেন। তাই বলে কি যত্ন নিবেন না নখের? চলুন আজ কিছু টিপস দেই বাড়িতে বসে কিভাবে হাত ও পায়ের নখ আকর্ষনীয় করে তুলবে।

১.নেইল কাটারের ব্যবহার :

যখনি নখ কাটবেন তার আগে অবশ্যই নেইল কাটার ধুয়ে নিবেন ,দরকার হলে সাবান দিয়ে ধুবেন। সবার জন্য আলাদা নেইল কাটার রাখতে পারলে ভালো হয় ,কিন্তু এটা অনেকের জন্য সম্ভব না । তাই অন্তত পরিষ্কার রাখাটা অনেক জরুরি, নাহলে এমন কেউ যদি কাটার দিয়ে নখ কেটে থাকে যার নখে ফাঙ্গাস আছে আর আপনি কাটার পরিস্কার না করেই আপনার নখ কাটলেন এতে আপনিও আক্রান্ত হবেন। তাই এ ব্যাপারে  সাবধান।কাটার ব্যবহারের ক্ষেত্রে মনে রাখবেন, কেনার সময় খেয়াল করতে হবে যেন ধার (শার্পনেস ) ভালো থাকে নাহলে নখ জখম হবে।

২.নখ ভিজিয়ে নিন :

নখ কাটার সবচাইতে  ভালো সময় গোসলের পরে.এ সময় নখ নরম থাকে আর সহজে নখ কাটাও যায়। এছাড়া আপনি নখ কাটার আগে ৪/৫ মিনিট হালকা গরম পানিতে খাবার লবণ মিশিয়ে নিন আর তাতে হাত,পা,ভিজিয়ে রাখুন। এর পরে সাবান দিয়ে হাত পা ধুয়ে ,মুছে নখ কাটবেন।

৩.ময়েস্চরায়জার ব্যবহার করুন :

আমাদের শরীরের মত আমাদের নখের জন্যেও দরকার ময়েস্চরায়জার।আমরা নেইল পলিশ রিমুভার দিয়ে তুলি এর ফলে নখের আদ্রতা হারিয়ে যায়। এ কারনে যখনি আপনি লোশন লাগাবেন নখ গুলোতেও মালিশ করবেন।

৪.নকল নখ লাগানো পরিহার করুন:

আমরা আজকাল বিভিন্ন কায়দা করে নকল নখ লাগাই, এ প্রক্রিয়া ক্রমাগত করতে থাকলে আমাদের নখে ফাঙ্গাস আক্রান্ত হবার সম্ভাবনা বেড়ে যায়।মনে রাখবেন কোনো কিছুই অতিরিক্ত ভালো না। যারা নেইল পালিশ বেশি ব্যবহার করেন তারা লক্ষ্য করবেন যে নখ হলুদ হয়ে গেছে। এর থেকে ফাঙ্গাস আক্রান্ত হবার সম্ভাবনাও বেড়ে যয় ।

আরও গল্প

একটা মুভি দেখা কি এতই ...

এই কি জীবনের সব?

কেন আমি কখনো বৃষ্টিতে ভিজতে ...

আরও গল্প

অ্যাজমার চিকিৎসা

হেলথকেয়ার ব্লগ
2 days ago

10 ways to keep your mind sharp!

হেলথকেয়ার ব্লগ
6 days ago

কোমর ব্যথায় করণীয়

হেলথকেয়ার ব্লগ
1 week ago

হঠাৎ হাঁচি আসলে কি করণীয়?

হেলথকেয়ার ব্লগ
1 week ago