কেন আমি কখনো বৃষ্টিতে ভিজতে পারবনা?

আমার বৃষ্টি খুবই ভালো লাগে। বৃষ্টি পড়ে, আর আমার ফেসবুক বৃষ্টির স্ট্যাটাস আর ছবিতে ভরে যায়। বৃষ্টিতে ভেজার সময়টুকুই যেন জীবনের সেরা মুহূর্ত । কিন্তু আমি যেখানেই থাকি না কেন, জানালা বন্ধ করে আমাকে বৃষ্টি থামার জন্য অপেক্ষা করতে হয়। মাঝে মাঝে দেখি অনেকে রাস্তায় ভিজছে। আমি কখনোই ওদের সাথে ভিজতে পারি না। কখনোই জানালা খুলতে পারি না। একটা গভীর শ্বাস নিয়ে সোঁদা মাটির গন্ধ নিতে পারিনা । শ্বাস নিতে গেলেই যে বুকের ভেতর সাঁ সাঁ শব্দ শুরু হবে!

কফির কাপ হাতে নিয়ে রাস্তার দিকে এক দৃষ্টিতে তাকিয়ে ছিল নাদিয়া। আকাশের কোণে কালো মেঘ করেছে, অশ্রুধারার বর্ষণ শুরু হতে পারে যে কোন মুহূর্তে। রেস্টুরেন্টের মিউজিক প্লেয়ারে সামান্য আওয়াজে গান বাজছিল। “যদি মন কাঁদে, তুমি চলে এসো, তুমি চলে এসো এক বরষায়।“

‘আবার যদি বৃষ্টিতে ভিজতে পারতাম।‘- মনে মনে বলল নাদিয়া।

কিন্তু আজ তার বৃষ্টিতে ভেজার সময় নেই। অফিসের পথে পা বাড়াতে হবে। অফিসের অজুহাত দিয়ে লাভ নেই আসলে। অফিস না থাকলে খুব মনে হয় তার বৃষ্টিতে ভেজা হত। মনের অজান্তেই দীর্ঘশ্বাস ফেলল নাদিয়া।

আজ শুক্রবার। অফিস বন্ধ। সকাল থেকেই অঝোরে বৃষ্টি হচ্ছে। ছোট বোন সাদিয়ার বান্ধবী তাসনোভা এসেছে বেড়াতে। বৃষ্টির মতিগতি দেখে মনে হচ্ছে প্রকৃতি মাতা মানুষের মাথার উপরে একটি মহাসাগর সৃষ্টি করেছেন, যার জল অফুরন্ত। তাসনোভা আর সাদিয়া প্ল্যান করেছে আজ তারা বৃষ্টিতে ভিজবে। ‘আপু আপু, চলেন না ছাদে গিয়ে বৃষ্টিতে ভিজি। অনেক মজা হবে।‘

ঠোঁটের কোণে একটা মুচকি হাসি দিয়ে বলল – “তোমরা যাও, অনেক মজা করো।” অথচ এই নাদিয়াই একসময় প্রত্যেকটা বৃষ্টির দিনে সারাদিন ভিজতো। ভার্সিটির দিনগুলো বান্ধবীদের সাথে দল বেঁধে বৃষ্টি বিলাস করত আর খালি পায়ে রাস্তায় হাটত। নাদিয়া এখন আর বৃষ্টিতে ভিজে না। বৃষ্টিতে ভেজা আর তার কাছে যমদূতের সাথে সাক্ষাৎ করার মত ঘটনা দুঃসাহসের কাজ।

ঘটনাটা কয়েক বছর আগের। ক্লাস শেষে ভিজে চুপচুপে হয়ে বাড়ি ফিরছিল। বাসায় ফেরার পর থেকে শুরু হল তীব্র শ্বাস কষ্ট। হাঁপানিটা তার ছিল সেই স্কুল জীবন থেকেই। সেদিন শ্বাস কষ্টের প্রকোপ এত বেশি হয়েছিল যে মস্তিষ্কের অক্সিজেন স্বল্পতার কারণে সে জ্ঞান হারিয়ে ফেলে। এজন্য তাকে বেশ কয়েকদিন হাসপাতালে থাকতে হয়েছিল। পরবর্তীতে ডাক্তার যেসব কাজ করলে ঠাণ্ডা লাগতে পারে সেসব কাজ করা সম্পূর্ণ রূপে নিষেধ করেছেন।

আরও গল্প

একটা মুভি দেখা কি এতই ...

এই কি জীবনের সব?

কেন আমি কখনো বৃষ্টিতে ভিজতে ...

আরও গল্প

অ্যাজমার চিকিৎসা

হেলথকেয়ার ব্লগ
2 days ago

10 ways to keep your mind sharp!

হেলথকেয়ার ব্লগ
6 days ago

কোমর ব্যথায় করণীয়

হেলথকেয়ার ব্লগ
1 week ago

হঠাৎ হাঁচি আসলে কি করণীয়?

হেলথকেয়ার ব্লগ
1 week ago