ক্লান্তি দূর করতে পাঁচ খাবার

কাজ করতে করতে ক্লান্ত লাগাটাই স্বাভাবিক। এ সময় চা- কফি হয়তো সাময়িকভাবে কিছুটা চাঙ্গা করে। তবে অতিরিক্ত চা -কফি পান পানি শূন্য করে তুলতে পারে আপনাকে।

কিছু খাবার রয়েছে যেগুলো নিয়মিত খেলে ক্লান্তিভাব অনেকটাই দূর হয়। ক্লান্তি দূর করে এমন কিছু খাবারের নাম জানিয়েছে জীবনধারা বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই।

১. কলা

কলার মধ্যে রয়েছে কমপ্লেক্স কার্বোহাইড্রেটস,প্রাকৃতিক চিনি,এমাইনো এসিড,ভিটামিন ও অ্যান্টি অক্সিডেন্ট। একটি কলার মধ্যে রয়েছে ৮০ থেকে ১২০ ক্যালোরি। এটি শক্তি বাড়াতে সহায়ক। তাই ক্লান্তি দূর করতে কলা খেতে পারেন।

২. বাদাম

ক্লান্তি লাগলে এক মুঠো বাদাম খাওয়া দ্রুত শক্তি জোগাতে ভালোভাবে কাজ করে। এর মধ্যে রয়েছে প্রোটিন, আঁশ, ভালো চর্বি, মিনারেল (যেমন : ম্যাগনেসিয়াম , ফোলেট) ইত্যাদি। শক্তি বাড়াতে এবং কোষ তৈরিতে বাদাম বেশ উপাকারী। তবে প্যাকাটজাত বাদাম এক্ষেত্রে এড়িয়ে যাওয়া ভালো। কারণ, অধিকাংশ ক্ষেত্রেই এর মধ্যে  লবণ ও অস্বাস্থ্যকর তেল থাকে।

৩. ডিম

সকালের নাস্তায় ডিম বেশ চমৎকার। এর মধ্যে রয়েছে প্রোটিন এবং প্রয়োজনীয় এমাইনো এসিড। এ ছাড়া এতে রয়েছে ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন ডি। এটি শক্তি বাড়াতে সহায়ক। ক্লান্তি দূর করতে ডিম খেতে পারেন। তবে শরীরের অবস্থা বুঝে এবং পুষ্টিবিদের পরামর্শ নিয়ে ডিমের কুসুম খাওয়ার বিষয়টি ঠিক করে নিন।

৪. কালো চকোলেট

চকোলেট দ্রুত শক্তি বাড়ায় এবং মেজাজ ভালো করে। এর মধ্যে রয়েছে থিব্রোমিন ও ট্রিপটোফেন।মস্তিষ্কে ভালো অনুভূতির হরমোন তৈরির মাধ্যমে এটি মনকে শিথিল করতে সাহায্য করে।

৫. পানি

ক্লান্ত লাগছে? পানি পান করুন। পানি পান শরীরকে কর্মক্ষম রাখে।

 

Contributer : Redwana Antu

ODOMMO Team

আরও গল্প

একটা মুভি দেখা কি এতই ...

এই কি জীবনের সব?

কেন আমি কখনো বৃষ্টিতে ভিজতে ...

আরও গল্প

মধুর উপকারিতা

হেলথকেয়ার ব্লগ
3 months ago

স্বাস্থ্য রক্ষায় রসুন

হেলথকেয়ার ব্লগ
3 months ago

১০০ রোগের ঔষধ একটি নিম গাছ

হেলথকেয়ার ব্লগ
3 months ago