খুশকি দূর করার ৭ উপায়!

চুলের সবচেয়ে বড় শত্রু হল খুশকি। খুশকি এর কারণে চুল পড়াসহ নানা সমস্যা দেখা দেয়। সাধারণত শীতকালে চুলে খুশকি দেখা দিলেও, ঋতু পরিবর্তনের কারণে বছরের এই সময়ে অনেকের চুলে খুশকি দেখা দেয়। শুষ্ক মাথার তালুর কারণ ছাড়াও রুক্ষ আবহাওয়া, পরিবেশের ধুলোবালির কারণে মাথার ত্বকে খুশকি দেখা দিতে পারে। বাজারে খুশকি দূর করার নানান শ্যাম্পু রয়েছে। এই শ্যাম্পু ব্যবহার করা ছাড়াও ঘরোয়া কিছু উপায়ে খুশকি দূর করা সম্ভব। ঘরোয়া উপায়গুলো সময় সাপেক্ষ হলেও খুশকি দূরে বেশ কার্যকর।

 

১। টকদই 


টকদই খুশকি দূর করার পাশাপাশি চুল কন্ডিশনিং করে। মাথার তালুতে টকদই ১০-১৫ মিনিট ম্যাসাজ করা লাগান। এটি চুলে কিছুক্ষণ রাখুন। তারপর শ্যাম্পু করে ফেলুন। টকদই খুশকি দূর করতে বেশ কার্যকর।

 

২। অ্যাসপিরিন


দুটি অ্যাসপিরিন ট্যাবলেট গুঁড়ো করে নিন। এরসাথে কিছু পরিমাণ শ্যাম্পু মেশান। তারপর এই মিশ্রণটি চুলে লাগান। এটি মাথায় রাখুন দুই তিন মিনিট। তারপর চুল ধুয়ে ফেলুন। এটি গোসলের আগে ব্যবহার করুন।

 

৩। বেকিং সোডা


মাথা ভালো করে পানি দিয়ে ভিজিয়ে নিন। এরপর বেকিং সোডা আঙুলের ডগায় লাগিয়ে পুরো মাথার ত্বকে ঘষে ঘষে লাগিয়ে নিন। ১০ মিনিট পর চুল পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। শ্যাম্পু দেবেন না। পরের দিন শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলবেন। তবে এটা বেশি ঘন ঘন ব্যবহার করবেন না, চুল রুক্ষ হয়ে যাবে।



৪। অ্যালোভেরা জেল


অ্যালোভেরা জেলে অ্যান্টিব্যাক্টেরিয়াল এবং অ্যান্টিভাইরাল উপাদান আছে। যা ত্বকের ফাঙ্গাস দূর করে চুল খুশকিমুক্ত করে থাকে।
একটি অ্যালোভেরা পাতা থেকে জেল আলাদা করে নিন। এই জেল সরাসরি মাথার তালুতে ম্যাসাজ করুন। ২০ মিনিট অপেক্ষা করুন। পরে শ্যাম্পু করে ফেলুন। প্রাকৃতিকভাবে খুশকি দূর করার আরেকটি উপায় হল এটি।

 

৫। মেথি


দুই থেকে তিন টেবিল চা চামচ মেথি সারা রাত পানিতে ভিজিয়ে রাখুন। সকালে বেটে পেস্ট করে নিন। মেথির পেস্টের সাথে টক দই মেশান। এই পেস্ট সারা মাথায় ভাল করে লাগান। কয়েক ঘণ্টার পর শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে এক থেকে দুই বার করুন। প্রাকৃতিক উপায়ে খুশকি দূর করতে কিছুটা সময় লাগবে। তাই ধৈর্য ধরে অপেক্ষা করুন এবং নিয়মিত এই প্যাকগুলো ব্যবহার করুন।

 

 

৬। লেবুর রস


দুই টেবিল চামচ লেবুর রস মাথার তালুতে ম্যাসাজ করে লাগান। তারপর পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এছাড়া এক চা চামচ লেবুর রস এবং এক কাপ পানিতে মিশিয়ে নিন। এরপর এটি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এটি প্রতিদিন ব্যবহার করুন খুশকি দূর না হওয়া পর্যন্ত।

 

৭। রসুন


রসুনের অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান মাথার তালুর ব্যাকটেরিয়া দূর করে যা খুশকি উৎপন্ন করে। রসুন কুচি করে এর রস মাথার তালুতে ম্যাসাজ করে লাগান। রসুনের এই বিশ্রী গন্ধ এড়িয়ে যেতে চাইলে রসুনের রসের সাথে মধু মিশিয়ে নিন। এটি ম্যাসাজ করে চুলে ব্যবহার করুন। তারপর শ্যাম্পু করে ফেলুন।

 

Contributer : Redwana Antu

Brac University

আরও গল্প

একটা মুভি দেখা কি এতই ...

এই কি জীবনের সব?

কেন আমি কখনো বৃষ্টিতে ভিজতে ...

আরও গল্প

মধুর উপকারিতা

হেলথকেয়ার ব্লগ
3 weeks ago

স্বাস্থ্য রক্ষায় রসুন

হেলথকেয়ার ব্লগ
3 weeks ago

১০০ রোগের ঔষধ একটি নিম গাছ

হেলথকেয়ার ব্লগ
1 month ago