নানান ধরণের চুলের যত্ন!

চুল নারীর সৌন্দর্য। আমাদের দেশের আবহাওয়ার কারণে আমাদের চুল কখনো রুক্ষ আবাব্র কখনো তেল চিটচিটে হয়ে যায়। কিন্তু কে না চায় সুন্দর রেশমী কালো চুল? আর রেশমী কালো চুলের জন্য দরকার প্রয়োজনীয় যত্ন। খুব সহজেই করা যায় চুলের যত্ন। আর সঠিক যত্নের জন্য জানা প্রয়োজন চুলের ধরণ।

চুল মূলত চার ধরণের হয়ে থাকে। যেমন :

১. তৈলাক্ত চুল

২. মিশ্রচুল

৩. রুক্ষ চুল

৪. স্বাভাবিক চুল।

তৈলাক্ত চুলের যত্ন :

তৈলাক্ত চুল সারাক্ষণই চটচটে হয়ে থাকে। ভেজা ভাব থাকে, ফলে খুব দ্রুত খুশকি ও ময়লা জমে। এ ধরণের চুলে সপ্তাহে অন্তত তিনদিন খুব ভালো ভাবে শ্যাম্পু দিয়ে ঠাণ্ডা পানিতে ধুতে হবে। খুব বেশি ম্যাসাজ বা তেল দেয়া যাবে না। অনেকক্ষণ চিরুনি দিয়ে আচঁরানো উচিত নয়। যার ফলে প্রাকৃতিক তেল কমে যাবে। শ্যাম্পু শেষে সাধারণ কন্ডিশনার ব্যবহার করা উচিত । মাঝেমধ্যে লেবুর রস পনির সাথে মিলিয়ে দেয়া যেতে পারে।

মিশ্র চুলের যত্ন :

অনেকের চুল মিশ্র প্রকৃতির হয়। এ চুলের গোড়া চটচটে থাকে, কিন্তু উপরিভাগ রুক্ষ প্রকৃতির হয়। মিশ্র চুলে সপ্তাহে অন্তত তিনদিন শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করতে হবে শ্যাম্পুর আগে কুসুম গরম তেলে লেবুর রস মিশিয়ে হালকা ম্যাসাজ করে নেয়ে যেতে পারে।

রুক্ষ চুলের যত্ন :

আজকাল রুক্ষ চুলও খুব বেশি দেখা যায়। ধুলাবালি, রোদের ক্ষতিকর প্রভাবে চুল রুক্ষ হতে পারে। রুক্ষ চুলে কোনো চকচকে ভাব থাকে না, চুলের আগা ফাটা হয়। এ চুল অন্তত তিনদিন খুব ভালো ম্যাসাজ করতে হবে তেল দিয়ে। ময়েশ্চারসমৃদ্ধ শ্যাম্পু ব্যবহার করতে হবে ও ডিপকন্ডিশনিং করা চাই। শ্যাম্পুর আগে তেলের বদলে ঘৃতকুমারীর (অ্যালোভেরা) শাঁস ম্যাসাজ করা যায়।শ্যাম্পু শেষে এক মগ পানিতে দুই টেবিল চামচ লেবুর রস ও চার টেবিল চামচ মধু মিলিয়ে চুল ধুয়ে নিতে পারেন।

স্বাভাবিক চুলের যত্ন :

যাদের চুল স্বাভাবিক, তাদের চুল নিয়ে খুব কমই ভাবতে হয়। তাদের চুল স্বাভাবিকভাবেই রেশমি হয়। তারা সপ্তাহে একদিন শ্যাম্পু করলেও চলে। মাঝেমধ্যে আমলকী ভেজানো পানি চুলে ম্যাসাজ করা যেতে পারে।

এভাবেই নিয়মিত যত্নে খুব সহজেই সম্ভব রেশমী কালো চুল।

 

Contributor: Redwana Antu

BRAC University

আরও গল্প

একটা মুভি দেখা কি এতই ...

এই কি জীবনের সব?

কেন আমি কখনো বৃষ্টিতে ভিজতে ...

আরও গল্প

মধুর উপকারিতা

হেলথকেয়ার ব্লগ
3 weeks ago

স্বাস্থ্য রক্ষায় রসুন

হেলথকেয়ার ব্লগ
3 weeks ago

১০০ রোগের ঔষধ একটি নিম গাছ

হেলথকেয়ার ব্লগ
1 month ago