বিশ্বব্যাপী প্রায় ৩০ কোটি মানুষ অ্যাজমায় ভোগে।

“আমরা শাহবাগ পার হচ্ছিলাম। আমি শামীমকে ফুল কিনতে নিষেধ করলাম। পরে আবিষ্কার করলাম, ওরও ফুলের গন্ধ নেয়া নিষেধ। চমৎকার জুটি আমরা, তাই না?”

এমনটি হয় অ্যাজমার কারণে। আমরা দুইজনই অ্যাজমায় আক্রান্ত। গ্রীক ভাষায় অ্যাজমা শব্দের অর্থ হা করে শ্বাস নেয়া। গ্রীক চিকিৎসক হিপোক্রেটিস এর সর্বপ্রথম অ্যাজমা শব্দটি ব্যবহার করেন। এটি একটি নিয়ন্ত্রণযোগ্য রোগ অর্থাৎ কখনোই একেবারে নির্মূল করা যায় না। সারাবিশ্বে প্রায় ৩০০ মিলিয়ন মানুষ এ রোগে ভুগছেন।

অ্যাজমা বা হাঁপানি মূলত শ্বাসনালির প্রদাহজনিত একটি দীর্ঘমেয়াদি রোগ। এই প্রদাহের ফলস্বরূপ শ্বাসনালি ফুলে যায় এবং অত্যন্ত সংবেদনশীল হয়ে পড়ে। পরবর্তীতে হাঁপানির বিভিন্ন উপসর্গ (যেমন— শ্বাস-কষ্ট, কাশি, বুকের মধ্যে শাঁ শাঁ শব্দ, বুকে চাপ অনুভূত হওয়া ইত্যাদি) দেখা যায়। এ রোগে আক্রান্তদের ক্ষেত্রে দেখা যায়, বেশির ভাগ সময় তারা মধ্যরাতে বা ভোরের দিকে ঘুম থেকে উঠে বিছানায় বসে থাকে। কারণ সে সময় তাদের শ্বাস টানতে এবং ছাড়তে ভীষণ কষ্ট হয়। বুকের মধ্যে অাঁটসাঁটভাবে এবং বাঁশির মতো সাঁই সাঁই আওয়াজ হয়। যারা রোগীর পাশে এ সময় থাকেন তাদের কানেও আওয়াজ যায়। রোগীর সারা শরীর ঘামে ভিজে যায়।অ্যাজমা বা হাঁপানিতে আক্রান্ত রোগীকে রোগের পর্যায় অনুযায়ী চিকিৎসা দেয়া হয়। অ্যাজমা রোগের চিকিৎসায় বেশির ভাগ ক্ষেত্রেই একাধিক ওষুধ ব্যবহারের প্রয়োজন হয়। এই রোগের ওষুধগুলোকে কয়েকটি ভাগে ভাগ করা যেতে পারে।

১. শ্বাসকষ্ট লাঘবকারীঃ সালবিউটামল, অ্যামাইনোফাইলিন, থিওফাইলিন শ্বাসকষ্ট লাঘবে ব্যবহার করা হয়। সালবিউটামল ব্যবহারে অনেকের বুক ধড়ফড় করে বা অস্থিরতা দেখা দেয়। কারো কারো হাত পা কাঁপতে থাকে। সেক্ষেত্রে লেভোসালবিউটামল ব্যবহার করা ভাল।

২. শ্বাসকষ্ট প্রতিরোধকঃ বেকলোমিথাসন, বুডিসোনাইড, ফুটিকাসোন ইত্যাদি শ্বাসকষ্ট প্রতিরোধে ব্যবহৃত হয়।

৩. রক্ষাকারকঃ সালমেটেরল, ফরমেটেরল, লং অ্যাক্টিং থিওফাইলিনস।

আমাদের দেশে অনেকেরই বদ্ধমূল ধারণা ইনহেলার অ্যাজমা রোগের শেষ চিকিৎসা। কিন্তু বিশেষজ্ঞদের মতে তা প্রাথমিক চিকিৎসা। যেকোন মুখে খাওয়ার ওষুধেই পার্শ্ব প্রতিক্রিয়া আছে। কিন্তু ইনহেলার ব্যবহারে তেমন কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই। এমনকি গর্ভবতী মহিলাদের জন্যও ইনহেলার নিরাপদ।
মনে রাখতে হবে, রোগী নিজেই অ্যাজমা রোগের প্রাথমিক চিকিৎসক। অ্যাজমা কোন ছোঁয়াচে রোগ নয়। নির্ভূল চিকিৎসার মাধ্যমে সম্পূর্ণ স্বাভাবিক ও সুস্থ জীবন-যাপন করা সম্ভব।

আরও গল্প

একটা মুভি দেখা কি এতই ...

এই কি জীবনের সব?

কেন আমি কখনো বৃষ্টিতে ভিজতে ...

আরও গল্প

মধুর উপকারিতা

হেলথকেয়ার ব্লগ
3 months ago

স্বাস্থ্য রক্ষায় রসুন

হেলথকেয়ার ব্লগ
3 months ago

১০০ রোগের ঔষধ একটি নিম গাছ

হেলথকেয়ার ব্লগ
3 months ago