রূপচর্চায় চালের গুড়া

আমাদের প্রত্যেকের বাসায় চালের গুড়া থাকেই। চালের গুড়া অনেক খাবারে বা অনেক রকম রান্নার কাজে ব্যবহার করি, সেটা পিঠা কিংবা রান্নার ক্ষেত্রেও হয়ে থাকে । কিন্তু এখন আমরা জানি যে চালের গুড়া শুধু খাবার উপাদান হিসেবে নয় এখন রূপচর্চায়ও এটি ব্যবহৃত হয়ে থাকে। রূপচর্চায় চালের গুড়ার ব্যবহার আমাদের অনেকের কাছেই অজানা থাকতে পারে, কিন্তু এই চালের গুড়ার সাহায্যেই আমরা আমাদের ত্বকের স্বাভাবিক সৌন্দর্য ধরে রাখতে পারি।
ত্বকের স্বাভাবিক সৌন্দর্য ধরে রাখতে অর্থাৎ ঘাম আর তেল মিলে আমাদের মুখের অবস্থা একদম ম্লান তেলতেলে হয়ে থাকে। আর চালের গুড়ার নিয়মিত ব্যবহারে এই অবস্থা থেকে খুব সহজেই মুক্তি পাওয়া যায় ।

 

চালের গুড়ার কয়েকটি সহজ মাস্ক তৈরির পদ্ধতি :


১। চালের গুড়া ও অ্যালোভেরা মাস্ক:


 

চালের গুড়া ও অ্যালোভেরা মাস্কটি আমাদের ত্বকের এক্সফলিয়েটিং প্যাক হিসেবে কাজ করে এবং এটি আমাদের মুখের ত্বকের জন্যও খুব কার্যকরী। এটি তৈরিতে এক চা চামচ চালের গুড়া, দুই চা চামচ অ্যালোভেরার রস নিয়ে মিক্স করে মুখে লাগিয়ে রাখতে হবে ২০ মিনিট। পরে মুখ পানি দিয়ে ভিজিয়ে হালকা হাতে ম্যাসাজ করে মাস্ক তুলে ফেলতে হবে। এই মাস্কটি সপ্তাহে দুই বার করলেই ভাল ফলাফল পাবেন।


২। চালের গুড়া, টমেটো ও মুলতানি মাটির মাস্ক:


 

চালের গুড়া, মুলতানি মাটি ও টমেটোর মাস্কটি আমাদের ত্বকের অতিরিক্ত তেল দূর করবে আর ত্বককে ভেতর থেকে অনেক উজ্জ্বল করবে। মাস্কটি তৈরিতে এক চা চামচ চালের গুড়া, আধা চা চামচ মুলতানি মাটি, অর্ধেকটা টমেটোর রস এক সাথে ভালো করে মেশাতে হবে। এবার মুখ ধুয়ে মাস্কটা মুখে ও গলায় লাগাতে হবে। ২০ মিনিট পর মুখ ধুয়ে ফেলতে হবে। এই মাস্কটিও সপ্তাহে ২/৩ দিন লাগাতে হবে।


৩। চালের গুড়া, আটা ও দুধের মাস্ক:


এক চা চামচ চালের গুড়া, এক চা চামচ আটা, এক চা চামচ গুড়া দুধ/ দুই চা চামচ লিকুইড দুধ ভাল করে মিশাতে হবে। এরপর মুখ ভাল করে ধুয়ে মিশ্রণটা মুখে ও গলায় লাগিয়ে রাখতে হবে ২০ মিনিট। তারপর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে ভালো করে। সপ্তাহে ২/৩ লাগাতে হবে মাস্কটা।


উপকারিতা:


১/ চালের গুড়া ব্রণের দাগ কমায়।
২/ ত্বককে মসৃণ করে।
৩/ ত্বকের উজ্জ্বলতা বাড়ায়।
৪/ ব্ল্যাক হেডস কমায়।



সাবধানতা:


জোরে জোরে ঘষা যাবে না এতে হিতে বিপরীতও হতে পারে। । রোজ রোজ চালের গুড়া ব্যবহার করলে , এতে ত্বকের উপকারের চাইতে ক্ষতি হয়ে যাবে।

 

Contributer : Redwana Antu

Brac University

আরও গল্প

একটা মুভি দেখা কি এতই ...

এই কি জীবনের সব?

কেন আমি কখনো বৃষ্টিতে ভিজতে ...

আরও গল্প

মধুর উপকারিতা

হেলথকেয়ার ব্লগ
3 months ago

স্বাস্থ্য রক্ষায় রসুন

হেলথকেয়ার ব্লগ
3 months ago

১০০ রোগের ঔষধ একটি নিম গাছ

হেলথকেয়ার ব্লগ
3 months ago