রমজান মাসে সুস্থ থাকার পাঁচটি  উপায়!

 

রমজান মাসে আমরা প্রত্যেকেই ব্যস্ত থাকি নামায-রোজা নিয়ে। যেখানে আমরা প্রতিদিন তিন বেলা খাদ্যগ্রহণ করে অভ্যস্ত, সেখানে আমরা এখন সেহরি খেয়ে ১৫ ঘণ্টা রোজা রাখার জন্য নিজেদের প্রস্তুত করছি। এছাড়াও থাকছে দৈনন্দিন জীবনের নানান কাজ। এতে আমাদের শরীর দুর্বল হয়ে যাচ্ছে এবং আমরা বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছি।

 

তবে, নিজেদের রুটিনে কিছু পরিবর্তন আনলেই এই পবিত্র মাসে সুস্থ থাকা সম্ভব:

 

. ইফতারে ফলমূল খাওয়া: ইফতারে ভাজাপোড়া পরিহার করা উচিত। এর পরিবর্তে প্রচুর পরিমাণে ফলমূল খাওয়া উচিত। এতে শরীরে পানির ঘাটতিও পূরণ হবে আবার প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেলের চাহিদাও পূরণ হবে।

 

. সাপ্লিমেন্ট নেয়া: শরীরে কোনো ভিটামিন বা মিনারেলের ঘাটতি থাকলে ডাক্তার রোগীকে সাপ্লিমেন্ট প্রেসক্রাইব করে থাকেন। আপনাকে যদি ডাক্তার এই সাপ্লিমেন্ট প্রেসক্রাইব করে থাকেন তাহলে কোনোভাবেই এই ঔষধ বাদ দেয়া ঠিক না। এতে শরীরের ক্ষতি হতে পারে। এই মাসে কীভাবে কখন এই সাপ্লিমেন্ট নিবেন তা ডাক্তারের সাথে কথা বলে জেনে নিন।

 

. রেগুলার চেকআপ করানো: ডায়াবেটিস, হাই কোলেস্টেরল, হাই সুগার লেভেল, হাই বা লো ব্লাড প্রেশার- এধরণের সমস্যা যাদের আছে তাদের রমজান মাসে অত্যন্ত সাবধান থাকে উচিত। সাপ্তাহিক চেক-আপের মাধ্যমে নিজের শরীরের অবস্থা জেনে নিতে হবে, কেননা রোজা রাখার কারণে স্বাস্থের অবনতি ঘটতে পারে।

 

. শরীরচর্চা করা: রোজা রাখলেই শরীরচর্চা বাদ দিয়ে দিতে হবে এমন কোনো কথা নেই। ইফতার করার এক-দেড় ঘণ্টা পরেই হালকা শরীরচর্চা করা যেতে পারে। এতে শরীর সুস্থ থাকবে এবং ক্লান্তি দূর হবে।

 

. ক্যাফেইন পরিহার করা: ইফতার শেষ করেই অনেকে চা বা কফি পান করেন, যা স্বাস্থের জন্যে অত্যন্ত ক্ষতিকর। রোজা রাখার কারণে শরীর পানিশূন্য হয়ে পড়ে। ইফতারের পর এজন্যে প্রচুর পরিমাণে পানি পান করা উচিত। তবে, ক্যাফেইন এই পানি শরীর থেকে শুষে নিয়ে শরীরকে পানিশূন্য ও দুর্বল করে তোলে। তাই এই মাসে ক্যাফেইন পরিহার করা উচিত।

মনে রাখতে হবে, শরীর সুস্থ থাকলেই সুস্থ মন নিয়ে ইবাদতে মনোনিবেশ করা সম্ভব।

 

Contributor: Ishrat Jahan Kashfia

Bangladesh University of Professional (BUP)

আরও গল্প

একটা মুভি দেখা কি এতই ...

এই কি জীবনের সব?

কেন আমি কখনো বৃষ্টিতে ভিজতে ...

আরও গল্প

মধুর উপকারিতা

হেলথকেয়ার ব্লগ
3 months ago

স্বাস্থ্য রক্ষায় রসুন

হেলথকেয়ার ব্লগ
3 months ago

১০০ রোগের ঔষধ একটি নিম গাছ

হেলথকেয়ার ব্লগ
3 months ago