রোদে ত্বকের পোড়া ভাব দূর করার উপায় 


রোদে পোড়া থেকে মুখে ছোপ ছোপ কালো দাগ পড়ে যায় সহজেই। আর ত্বকের রঙও হয়ে আসে কালচে। এগুলো রোদের তীব্র অতিবেগুনী রশ্মির কারণে হয়ে থাকে। এ ক্ষেত্রে সানস্ক্রিন লাগানোর পাশাপাশি ঘরোয়া কিছু সহজ উপায়ে ত্বকের পোড়া ভাব দূর করতে পারেন। আজ জেনে নেয়া যাক ত্বকের পোড়া দাগ দূর করার ১০টি উপায় :

১. দিনে অন্তত দুবার ঠান্ডা পানি দিয়ে গোসল করুন। এতে ত্বকের পোড়া ভাব দূর হবে।
২. রোদে পোড়া ত্বকে ঝটপট কাজ করে এমন একটি জিনিস হলো টক দই l টক দই কেবল পোড়া দাগ দূর করে না বরং ত্বকের অভ্যন্তরীণ ক্ষয়-ক্ষতি মিটিয়ে সার্বিক ভাবে নিরাময় করে l এটা আপনি ত্বকে লাগিয়ে মিনিট ২০ রেখে ধুয়ে ফেলতে পারেন l আবার এর সাথে যদি একটু বেসন মিশিয়ে নেন তবে তা প্যাক হিসাবেও কাজ করবে ।
৩. ওটমিল সামান্য পানিতে মিশিয়ে গোসলের আগে পুরো শরীরে ম্যাসাজ করুন। এতে পোড়া ত্বকের সমস্যার সমাধান হবে।
৪. ত্বকের রোদেপোড়া দাগ করতেও অ্যালোভেরার জুড়ি নেই। প্রথমে একটি অ্যালোভেরা পাতা নিয়ে ধুয়ে নিয়ে এর ওপরের সবুজ অংশ ফেলে দিয়ে ভেতরের জেলটুকু বের করে নিন। এই জেল ত্বকের পোড়া অংশে হাল্কা করে ঘষে লাগান। শুকোতে দিন। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের পোড়াদাগের সাথে অন্যান্য দাগও দূর করতে বেশ কার্যকরী এই অ্যালোভেরা।
৫. রোদে পোড়া দাগ দূর করতে চাইলে তুলায় সামান্য ঠান্ডা দুধ লাগিয়ে পুরো মুখ মুছে নিন। কিছুক্ষণ পর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।
৬.শসা বা আলুর রসও রোদে পোড়া কালচে ভাব কমাতে বেশ কার্যকরী l এগুলো ছাড়াও বাহিরে থাকে ফিরে লাগাতে পারেন আপনার ত্বক উপযোগী একটি প্যাক l সেই প্যাকের সাথে মিশিয়ে নিতে পারেন শসার রস/টমেটোর রস,চন্দন,কাঁচা হলুদ,মধু l
৭. ত্বকের পোড়া দাগ তুলতে গ্রিন টি খুব ভালো কাজ করে। তাই ফেসওয়াস এর সাথে গ্রিন টি-এর লিকার মিশিয়ে মুখ ধুয়ে নিন।
৮. পুদিনা পাতা প্রাকৃতিকভাবে ত্বক ঠান্ডা রাখে। প্রতিদিন বাইরে যাওয়ার আগে এক গ্লাস পুদিনা পাতার জুস খেয়ে যান।
৯. প্রতিদিন বাসায় ফিরে তুলোয় ভিনেগার নিয়ে পুরো মুখে ভালো করে লাগান। এতে ত্বকের কালচে ভাব অনেকটা দূর হবে।
১০. অবশ্যই রোদে যাওয়ার আগে ত্বকে সানস্ক্রিন ব্যবহার করবেন। আর ক্রিম বা ময়েশ্চারাইজার লাগানোর পর মুখে সানস্ক্রিন লাগাবেন এবং রোদে যাওয়ার অন্তত ২০ মিনিট আগে মুখে সানস্ক্রিন ব্যবহার করবেন।

রোদ থেকে বাঁচতে নিত্যদিনের ব্যবহারে সুতি কাপড়, সানগ্লাস ও রোদ প্রটেক্টেড ছাতা ব্যবহার করতে হবে। তাহলে খুব সহজেই আমাদের ত্বক রোদে পুড়ে যাওয়া থেকে রক্ষা পাবে। তাই যতটা সম্ভব তীব্র রোদের হাত থেকে দূরে থাকতে হবে।

 

Contributer : Redwana Antu

BRAC University

আরও গল্প

একটা মুভি দেখা কি এতই ...

এই কি জীবনের সব?

কেন আমি কখনো বৃষ্টিতে ভিজতে ...

আরও গল্প

মধুর উপকারিতা

হেলথকেয়ার ব্লগ
3 months ago

স্বাস্থ্য রক্ষায় রসুন

হেলথকেয়ার ব্লগ
3 months ago

১০০ রোগের ঔষধ একটি নিম গাছ

হেলথকেয়ার ব্লগ
3 months ago