হঠাৎ করেই কাজের মাঝখানে!

আমার বয়স ৪৪, ঢাকার ছোট একটি কোম্পানির সহ-প্রতিষ্ঠাতা। আমার ব্যক্তিগত জীবনের দিকে একটু যাই।

“আব্বু! আমি আইসক্রিম খাবো।”

কাজের মধ্যে ডুবে থাকা আমি কিছুটা চমকে গিয়ে আরাফের দিকে তাকালাম। আরাফ আমার তিন বছরের ছেলে। আজকাল প্রায়ই বায়না ধরে আইসক্রিম খাওয়ার। ওর মাকে কত বলি, “এই বয়সে ওকে এই বাজে অভ্যাস হতে দিও না।” মাঝে মাঝে ও চুপচাপ শুনে। মাঝে মাঝে বলে বসে, “এই বয়সে আইসক্রিম খাবে না তো কি বুড়ো বয়সে খাবে? অযথাই চিন্তা করছো তুমি।” কি উওর দিবো আমি, ভেবে পাই না। আদরের ছেলে আমার, ওকে কখনও মানা করতে পারি না। আসলেই তো, ওর বয়সে থাকতে যে আমি দিনে কতবার আইসক্রিম খেয়েছি তার হিসাব নেই। অতিরিক্ত আইসক্রিম খাওয়ার কারণে কতবার যে বাবা-মা এর বকা খেয়েছি, তারও হিসাব নেই। তাও লুকিয়ে লুকিয়ে খেতাম, কিন্তু ওই দিনটার আগ পর্যন্ত।

ক্লাস ৬ এ উঠেছিলাম সবে মাত্র। স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় ১০০ মিটার দৌড় প্রতিযোগিতার সময় দম আটকে পড়ে গেলাম। ডাক্তার আসল। অনেকগুলো টেস্ট হল। ফলাফল হল, অ্যাজমা!

ডাক্তার বলল, ”ছেলেকে এখন থেকে নিয়ম মেনে চলতে হবে।” আইসক্রিম, দৌড়-ঝাঁপ সব বন্ধ। এই রোগের কোনো নিরাময় নেই, আছে শুধু নিয়ন্ত্রণ। ভালোভাবে যদি বাঁচতে চাই, তাহলে জীবনের অনেক দিকে পরিবর্তন আনতে হবে। সেই হতেও আজ অবধি ১৬ বছর কেটে গেল, আইসক্রিম আর কখনোই খাওয়া হয়ে ওঠে নি।

অ্যাজমা এরপর মাঝে মধ্যে এসে হানা দিলেও শরীরে আর শক্ত করে বাসা বাঁধতে পারে নি। কিন্তু মনের কোণে চাপা ভয় রেখে গেছে।

মাঝে মাঝে মিটিং এ কথা বলতে বলতে হঠাৎ চুপ হয়ে যাই । একটু শ্বাস নিতেই আমার তখন খুব কষ্ট হয়। মানুষ ভাবে আমি বোধ হয় কথার খেই হারিয়ে ফেলেছি। হঠাৎ করেই কাজের মাঝখানে এমন হয়। কি বিব্রতকর! এটা আমাকে কাজে পিছিয়ে দিচ্ছে। সত্যিই পিছিয়ে দিচ্ছে।

আইসক্রিম খেলেই যে অ্যাজমা হবে এমন নয়, তবুও আরাফকে যখন আইসক্রিম খেতে দেখি তখন নিজের মধ্যে কেমন যেন লাগতে থেকে। অ্যাজমা যদি বাবার থেকে আরাফ পায়, আইসক্রিম যদি ওকে বাবার মতো অ্যাজমায় আক্রান্ত করে দেয়?

ওর মা এগুলো শুনে হাসে। বলে আমি নাকি কুসংস্কাচ্ছন্ন। তা হয়তো ঠিক। বাবার মন বলে কথা। সন্তানকে আগলে রাখতে চাই, শত বিপদের মধ্যেও ওকে আগলে রাখতে চাই।

আরও গল্প

একটা মুভি দেখা কি এতই ...

এই কি জীবনের সব?

কেন আমি কখনো বৃষ্টিতে ভিজতে ...

আরও গল্প

মধুর উপকারিতা

হেলথকেয়ার ব্লগ
3 months ago

স্বাস্থ্য রক্ষায় রসুন

হেলথকেয়ার ব্লগ
3 months ago

১০০ রোগের ঔষধ একটি নিম গাছ

হেলথকেয়ার ব্লগ
3 months ago