মাত্র ২টি উপকরনে মুখের যত্ন!

 

আমাদের ব্যস্ত জীবনে নিজের ত্বকের  যত্ন নেয়ার একদমই সময় হয় না। তাই খুব অল্প সময়ে হাতের কাছে থাকা ঘরোয়া জিনিস দিয়ে চটজলদি বানানো যায় এমন কিছু মাস্ক তৈরির উপায় দেখানো হল তাও মাত্র ২ টি উপকরন দিয়ে।

 

১। Refined pores:

লেবুর রস ২ চা চামচ

ডিম এর সাদা অংশ ১ চা চামচ

 

মাস্কটি লাগিয়ে ১৫-২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এই ডিমের মাস্কটি সব ত্বকের ধরন জন্য ব্যবহার করা যেতে পারে তবে এটি ব্রণ-প্রবণ চামড়া জন্য খুবই আশ্চর্যজনক মাস্ক। এটি এমনকি blemishes দূর করে, blackheads এবং pores পরিষ্কার করে।

 

২। Healty skin:

নারিকেল তেল ১ টেবিল চামচ

হলুদ গুড়া  ১/২ টেবিল চামচ

 

এই মাস্কটি ত্বক এর blemish এবং acne দূর করে। এছাড়া ও ত্বককে  hydrate এবং moisturerise করে। নারিকেল তেল ত্বকের জন্য খুবই ভাল। নারিকেল তেল স্বাভাবিকভাবেই অ্যান্টিবায়োটিক, এন্টিফাঙ্গাল, ময়শ্চারাইজিং যা ত্বকের জন্য উপকারি।

 

৩। Rejuvenation treatment:

কফি ২ চা চামচ

মধু ১ চা চামচ

 

সমান পরিমাণে কফি এবং মধু একসঙ্গে মেশান এবং আপনার মুখে প্রয়োগ করুন। প্রায় 10-15 মিনিট পর মাস্কটি আলগা করতে উষ্ণ পানিতে ভেজা কাপড় বা তোয়ালে মুখ মুছে ফেলুন।

আপনার ত্বককে রিফ্রেশ করতে এবং তা উজ্জ্বল করতে সাহায্য করে, তাই সপ্তাহে একবার এতি বেবহার করুন। কফি ত্বক পরিষ্কার করে এবং ত্বককে ময়শ্চারাইজ কর। কফিতে এন্টি অক্সিডেন্ট আছে যা চামড়ার কুঁচকানো বা ঝুলে পরা প্রতিরধ করে। মধু ময়শ্চারাইজার হিসেবে কাজ  করে।

 

৪। Anti acne mask:

মধু ১ টেবিল চামচ

দারুচিনি ১ চা চামচ

 

কাঁচা মধুর ২ বা ৩  টেবিল চামচ এবং দারুচিনি গুঁড়া ১ চা চামচ একসঙ্গে মিশিয়ে নেই।
আঙ্গুল দিয়ে মুখে পেস্ট প্রয়োগ করুন, চোখ  থেকে মাস্কটি দূরে রাখুন কারন চোখ বার্ন হতে পারে। মাস্কটি কয়েক মিনিটের জন্য জ্বলতে পারে কয়েক মিনিটের জন্য, ত্বক লালচে হতে পারে। ৫ মিনিটের জন্য মাস্কটি ছেড়ে দিন এবং বরফ ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। sensitive ত্বকের জন্য দারুচিনি পরিমাণ হ্রাস। সপ্তাহে ২ বার এর বেশি ব্যবহার করবেন না।

মধুতে রয়েছে প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক এবং এন্টিসেপটিকস রয়েছে যা ব্রণ সৃষ্টিকারী জীবাণু দূর করে । এতে হাইড্রোজেন পারক্সাইড থাকে যা ব্যাকটেরিয়া মারতে সহায়তা করে। তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে এটি অতিরিক্ত তেল নিয়ন্ত্রণ করে। দারুচিনি তে রয়েছে এন্টিফাঙ্গাল প্রোপার্টি যা চামড়ার সংক্রমণকে কমিয়ে দেয় এবং pimple সৃষ্টিকারী ব্যাকটেরিয়া দূর করে। ত্বকে রক্ত সঞ্চালন উন্নত।

 

৫। Blackhead annihilator:

মধু ২ চা চামচ

লেবুর রস ১ চা চামচ

 

এই মাস্কটি আপনার ত্বকেকে  করবে পরিষ্কার, উজ্জ্বল এবং টাইট। মধু একটি প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট এবং antibacterial যা ত্বককে ময়শ্চারাইজ করতে সাহায্য করে, ্লেবু চামড়া মৃত কোষ, blackheads, ব্রণ, অপসারণ দ্বারা ত্বক পরিষ্কার করে।

 

৬। Clean skin over night:

দুধ ২ টেবিল চামচ

টমেটোর রস ১ টেবিল চামচ

 

টমেটো তে রয়েছে নানা রকম এর acid এবং কাঁচা দুধ এ রয়েছে lactic acid যার জন্য এই মাস্কটি ত্বকের জন্য উপকারি। এটি সারারাত রাখা যায়। যাদের চামড়ার রঙ রোদে পুরে কালচে হয়ে গেছে তাদের জন্য এইটা অনেক উপকারি।

৭। Glowing complexion:

লেবুর রস ২ চা চামচ

টক দই ২ টেবিল চামচ

 

টক দই এ রয়েছে calcium, lactic acid, B-vitamins যা কিনা ত্বককে exfoliate করে। ত্বকের ব্ন দূর করতে সহায়তা করে। চোখের নিচের কাল দাগ, রোদ পোড়া ভাব দূর করে।

 

৮। Oily skin stopper:

এলভেরা জেল ২ টেবিল চামচ

হলুদ গুড়া ১ চা চামচ

 

উপাদান ২ টি ভালভাবে মিশিয়ে পুরো মুখে ম্যাসেজ করুন। এরপর ২০ মিনিট রেখে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এলভেরা জেল এ রয়েছে ভিটামিন, অ্যামিনো অ্যাসিড যা ত্বক মসৃণ করতে সহায়তা করে। হলুদের গুড়া  মুখের ব্রন দূর করে। এই মাস্কটি মুখের তেল চিটচিটে ভাব দূর করে।

 

Contributor: Tamrin Afroz Zilani

North South University

আরও গল্প

একটা মুভি দেখা কি এতই ...

এই কি জীবনের সব?

কেন আমি কখনো বৃষ্টিতে ভিজতে ...

আরও গল্প

মধুর উপকারিতা

হেলথকেয়ার ব্লগ
3 weeks ago

স্বাস্থ্য রক্ষায় রসুন

হেলথকেয়ার ব্লগ
3 weeks ago

১০০ রোগের ঔষধ একটি নিম গাছ

হেলথকেয়ার ব্লগ
1 month ago